>

কচি রেজা।

SongSoptok | 8/10/2014 |


        মধ্যবিত্ত পাতা ও অন্যান্য কবিতা।





দূরত্ব মাপতে গিয়ে  অস্ত গেল সারি সারি আঙু্ল

দূরত্ব মাপতে গিয়ে  অস্ত গেল সারি সারি আঙু্ল
একুরিয়াম পর্যন্ত পৌঁছাতেই জল ডুবে গেল , আমাদের কাঁধে
উজ্জ্বল গোল্ডফিশ

মুর্ছিত মাছগুলো সেলাই করলে তুমি
কাঠের চেয়ারে ,  কুপিতে  ছোটোবেলার ছায়া
সুঁচের ফোঁড়   ত্বরিত ফুটে উঠল এক একটি মাটির ঘরে

তোমার সন্দেহপুস্তকে কোনো অশ্রুপূর্ণ চোখ নেইতো
যে ফিতে দিয়ে তুমি চার কোণা মেপেছ



পক্ষে কোনো যুদ্ধ থাকে না।
আমার পক্ষের দরকার কি
রেলিঙে ভর দিয়ে দাঁড়াও , দেখো ছিঁড়ে ছড়িয়ে আছে মেয়ের পুতুল

আমাদের  শেখানো হয়েছিল ' মা
দোলনা থেকে স্কুল ব্যাগে শব্দটি ছিল , রটে গিয়েছিল

তবু যুদ্ধের দামামায় সাপ বেরিয়ে পড়লে
সাইকেল ঘরে নিয়ে আসি , গাছে গাছে ঝুলিয়ে দিই দোলনা
কিভাবে যুদ্ধ করবে সেটা কোনো কথা নয়
আমি শুধু মেয়ের পক্ষে  রিফু করি পুতুলের জামা

আমার সন্তান -কে   শেখাই চামড়ার নীচে যারা আছে
তাদেরও  স্কুলব্যাগে মা , জলের বোতল

প্রজন্মের জন্য  থাকল সাইকেল আর  মাঠ
রক্ত ধুয়ে সে দেখবে কোনোদিন যুদ্ধ ছিলনা

দেখবে মেয়ের পুতুল, জলের বোতল

আমার সাইকেল বেজে যায়




                              মধ্যবিত্ত পাতা

নুন বিক্রি করে মেয়েটি সেঁকে নিচ্ছে  বোতাম
পাখিদের জন্য  সেলাই করছে

আমি তক্ষক হবার আগেই খোলস শব্দটি জুড়ে নিই
জানালা খোলা পেয়ে নেমে যাওয়া ডিমগুলো
এখন চিবুকের পাশে

মেয়েটি পুরো পাতা নয় সরোবরের ছায়া
যা শুধু হাওয়া এলেই মাছ হয়ে যায়

ডিমগুলো পুরো আঠারোর

মাছ হাওয়া আর পাতারা মধ্যবিত্ত





Comments
0 Comments

No comments:

Blogger Widgets
Powered by Blogger.